সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন

করোনা মোকাবেলায় ত্রাণ কর্মসূচি কতটুকু কার্যকর ছিল শীর্ষক ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত

করোনা মোকাবেলায় ত্রাণ কর্মসূচি কতটুকু কার্যকর ছিল শীর্ষক ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত

0 Shares

আলমগীর কবির মান্নু::::

এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ এর সহযোগীতায় বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও অক্সফাম বাংলাদেশ এবং ইউরোপ ইউনিয়নের অর্থায়নে করোনা মোকাবেলায় ত্রাণ কর্মসূচি কতটুকু কার্যকর ছিল শীর্ষক একটি ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৭ মে) সকাল ১০ টা থেকে শুরু করে দুপুর ২ টার দিকে ভার্চুয়াল সংলাপ শেষ হয়।

সংলাপে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

ভার্চুয়াল সংলাপ পরিচালনায় নেতৃত্ব দেন সিপিডির সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

মূল প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডি সম্মাননীয় ফেলো অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমান।

ডাক দিয়ে যাই সংস্থার উদ্যোগে ভার্চুয়ালে অংশগ্রহণ করেন সংস্থার প্রকল্প কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান, পিরোজপুর জেলা নেটওয়ার্কের সভাপতি মোঃ আলমগীর কবির মান্নু, সংগঠনের সিবিও সিএস, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক ও সমাজসেবকবৃন্দ।

আলোচনায় উঠে আসে করোনা মোকাবেলায় যে সব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে তা সঠিকভাবে পেয়েছে কিনা? তালিকা চেয়ারম্যান ও মেম্বার ঠিক ভাবে করেছে কিনা? সরকারি ও বেসরকারি সংস্থার লোক জন ত্রাণ সামগ্রী বিতরনের সাথে থাকে কিনা। চাহিদার তুলনায় সম্পদের পরিমাণ কতটুকু। সহযোগিতা যাদের পাওয়া দরকার তাদের সংখ্যা কত? আবার যাদের স্বচ্ছলতা আছে কিন্তু সহযোগিতা পেয়েছে তাদের সংখ্যা কত? তথ্যপ্রযুক্তি কতটুকু কার্যকর হয়েছে ইত্যাদি।

বক্তারা বলেন, ত্রান সামগ্রী বিতরনে অনেক সমস্যা আছে। যেমন তালিকা তৈরি করার সময় চেয়ারম্যান, মেম্বার তাদের বেশি সংখ্যক নিজের লোক নেয়। একই ঘরে একাধিক বার দেয় এবং একই ব্যক্তিকে বার বার দেয়। যাকে ওভারলেপিং বলে। এক্ষেত্রে কমিটি করার সময় স্বচ্ছভাবে কমিটি করবে এবং ত্রাণ সামগ্রী বিতরণ করার মুহূর্তে একটা মনিটরিং সেল থাকবে, যারা তদারকি করবে। জেলা নেটওয়ার্কের সভাপতি আলমগীর কবির মান্নু বলেন, ইন্দুরকানী উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ আল মুজাহিদ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিকুল ইসলামকে নিয়ে বাড়ি বাড়ি গিয়ে করোনার ত্রান সামগ্রী বিতরণ করেছেন।





প্রয়োজনে : ০১৭১১-১৩৪৩৫৫
Design By MrHostBD
Copy link
Powered by Social Snap